আজ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে এপ্রিল, ২০২৪ ইং

হাতেগোনা পর্যটক নিয়ে, শুরু হয়েছে রাস মেলা, লোকসানে  দোকানিরা

জাহিদুল ইসলাম ,কুয়াকাটা প্রতিনিধি:

সূর্যোদয় ও সূর্যাস্তের বেলাভূমি সমুদ্র কন্যা কুয়াকাটায় শত বছরের ঐতিহ্যবাহী রাস পূর্ণিমা পূজা ও রাস মেলা অনুষ্ঠিত হয়ে আসছে, তারই ধারাবাহিকতায় সাগরকন্যা কুয়াকাটায় রোববার (২৬ নভেম্বর) থেকে অনুষ্ঠিত হিন্দু ধর্মাবলম্বীদের শত বছর ধরে চলে আসা রাস পূর্ণিমা পূজা ও পুণ্যস্নান। দুই দিনব্যাপী রাস মেলা রোববার থেকে শুরু হয়ে সোমবার ভোরে গঙ্গাস্নানের মধ্য দিয়ে শেষ হবে বলে জানিয়েছেন আয়োজক কমিটি।

প্রতি বছর এই উৎসবটি ঘিরে কুয়াকাটা উপস্থিতি হয় দূর দূরান্ত থেকে আসা লক্ষাধিক পর্যটক। পুরো জমজমাট থাকতো কুয়াকাটার ব্যবসা প্রতিষ্ঠান, তবে এবার জেলার বিভিন্ন এলাকা থেকে কিছু হিন্দু ধর্মলম্বী লোকজন আসলো মেলায় বেচা বিক্রি নিয়ে আশঙ্কায় রয়েছে দোকানিরা। মেলাটিতে স্থানীয় কিছু ক্রেতা থাকলো নেই পর্যটকের দেখা এতে বড় ক্ষতির মুখে পড়ছে দূর দূরান্ত থেকে আসা ব্যবসায়ীরা।এমন সমস্যার কারণে এই ব্যবসায়ীরা দায়ী করছেন, বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক দলের হরতাল সমাবেশ কে।

মেলায় দোকানিরা বলেন, হরতাল সমাবেশ আমাদেরকে দিন দিন হতাশ করে ফেলছে। অনেক বুক ভরা আশা নিয়ে কুয়াকাটা এসেছি দোকান নিয়ে, বিগত দিনগুলোতে ভালো বেচাকেনা করছি বলেই এবারও দ্বিগুণ মালামাল নিয়ে মেলায় অংশগ্রহণ করেছি। তবে এসে স্থানীয় কিছু ক্রেতা দেখতে পাই, তাছাড়া পর্যটকের কোন সারাই দেখছি না। এক দোকানি হাসির ছলে বলেই ফেললেন, ক্রেতার চাইতে মেলায় দোকান বেশি। তবে এই সহিংস রাজনৈতিক থেকে মুক্তি চায় পর্যটন ব্যবসায়ী সহ সাধারণ ব্যবসায়ীরা।

কুয়াকাটা ট্যুরিজম ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন কুটুমের সাধারণ সম্পাদক, হোসাইন আমির জানান, এই মেলাটি আমাদের কুয়াকাটা সবচেয়ে বড় মেলা হিসেবে গণ্য করি, তবে এবারের চিত্র একেবারেই ভিন্ন, হাতে গোনা পর্যটক নিয়ে চালিয়ে যেতে হচ্ছে পুরনো এই উৎসবটি।

প্রতি বছরের ন্যায় এ বছরও এই উৎসবটিতে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান, থাকবেন নকুল কুমার বিশ্বাস সহ সুনামধন্য শিল্পীরা। পুরো মেলাটি ঘিরে কঠোর নজরদারিতে রয়েছে আইন শৃঙ্খলা বাহিনী।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ